আজ-  ,


সময় শিরোনাম:
«» চা-বাগান শ্রমিকদের খাবার ও চিকিৎসার অভাব: মালিকপক্ষের মজুরি দিতে টালবাহানা «» মৌলভীবাজার মসজিদের কাজের পূর্ণ নির্মাণের প্রতিশ্রুতি -জিল্লুর রহমান এমপি «» অবিলম্বে প্রত্যাহারের আহ্বান টিআইবির «» নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতি
রোধ ও রেশনিং চালুর দাবি
«» টিআইবি ও আর্টিকেল নাইনটিন এর যৌথ উদ্যোগে  «» কমলগঞ্জে কালবৈশাখী তাণ্ডবে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত; খোলা আকাশের নিচে পরিবার «» কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে অবস্থান কর্মসুচি ও প্রতিবাদ সভা «» ঢাকায় বাংলাদেশ পোয়েটস ক্লাব ১৬তম জাতীয় সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির জরুরি সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মুখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন «» কমলগঞ্জে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা

কমলগঞ্জে হাইব্রিড জাতের টমোটো চাষে লাভবান কৃষক আবু তাহের

সালেহ আহমদ (স’লিপক):

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ছয়শ্রী গ্রামের কৃষক আবু তাহের প্রথম বারের মতো বারি-৮ জাতের টমোটো চাষ করে বাজিমাত সৃষ্টি করেছেন। ৩০ শতাংশ জমিতে বারি-৮ জাতের হাইব্রিড টমেটো চাষ করতে সবমিলিয়ে তার খরচ হয়েছে ৮০ হাজার টাকা। প্রথমবারের মতো এ জমি থেকে টমেটো নামিয়ে ৬০ হাজার টাকার টমেটো বিক্রি করেছেন। এতে তার মোট খরচের তিনভাগ টাকা উঠে এসছে। আরও ২ লক্ষ টাকার টাকার টমেটো বিক্রির আশা করছেন আবু তাহের।

কুষক আবু তাহের জানান, ৩০ শতাংশ জমিতে লালতীঁরের বারী-৮ জাতের টমোটো লাগাই। মাঠ তৈরি, রোপন, পরিচর্যা সহ টমোটো গাছে আসা পর্যন্ত তার খরচ হয়েছে ৬০ হাজার টাকার মতো। প্রথম বারেই টমেটো বিক্রি করে তার মূলধনের তিনভাগ টাকা উঠে এসেছে।

প্রথবার তিনি ১০০০ কেজি টমেটো ৬৫ টাকা কেজি দরে পাইকারি বিক্রি করেছেন। বর্তমানে পাইকারি বাজারে ৫২ টাকা কেজি চলছে। ক্ষেতে যে টমেটো আছে, তা থেকে তিনি আরও দুই লক্ষ টাকার টমেটো বিক্রি করতে পারবেন বলে জানান।

কৃষক আবু তাহের আরও জানান, তার জমিতে ফলন দেখে আশপাশের কৃষকরা এ জাতের টমেটো চাষে আগ্রহী হচ্ছেন। তিনি লাভবান হওয়ায় অন্যান্য চাষিদের এ জাতের টমেটো চাষের পরামর্শ দিচ্ছেন। আগামীতে ৬০ শতাংশ জমিতে বারী-৮ জাতের হাইব্রিড টমেটো চাষ করবেন বলে জানান।

লালতীঁর সীড কোম্পানির সিলেট বিভাগীয় কর্মকর্তা তাপস চক্রবর্তী জানান, কৃষক আবু তাহেরকে প্রথমবার বারী-৮ জাতের হাইব্রিড টমেটোর বীজ দেওয়া হয়। এ জাতের বীজ উচ্চ ফলনশীল, এতে রোগ-বালাই ও পোকামাকড় কম ধরে। প্রথমবারের মতো এ জাতের টমোটো চাষ করে তিনি মূলধনের চেয়ে তিনগুণ লাভবান হয়েছেন তার।

তিনি আরও বলেন, কৃষকরা লাভবান হলে আমাদের আনন্দ লাগে। আমি চাই এ গ্রামের সকল চাষি অন্যান্য সবজির পাশাপাশি হাইব্রিড জাতের বারী-৮ টমেটো চাষে এগিয়ে আসুক। অবশ্যই তারা আবু তাহেরের মতো লাভবান হবেন। একদিন এ গ্রামটিও শ্রীমঙ্গলের সিন্দুরখান ইউনিয়নের করলা গ্রামের মতো পরিচিতি লাভ করবে।